10 Easy steps for health

আপনার স্বাস্থ্যের জন্য ১০ টি সহজ পদক্ষেপ

নিম্নে আপনার স্বাস্থ্যের জন্য ১০ টি সহজ পদক্ষেপ সম্পর্কে আলোচনা করা হয়েছে, যে পদক্ষেপগুলো WHO (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) থেকে স্বীকৃত।

স্বাস্থ্যকর খাবার খান

স্বাস্থ্যকর খাদ্য কেমন দেখায় তা ব্যক্তিভেদে আলাদা হতে পারে, এটি আপনার সংস্কৃতি, আপনি কোথায় থাকেন এবং স্থানীয়ভাবে কোন খাবার পাওয়া যায় তার উপর নির্ভর করে। তবুও, নীতিগুলি একই রকম। লবণ, ফ্রি সুগার, স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার কমানো। বেশি বেশি পানি পান। প্রতিদিন কমপক্ষে পাঁচ ধরণের বিভিন্ন ফল এবং সবজি খান। আপনার দৈনিক খাবার পরিকল্পনা করার সময় ফল, সবজি, শস্য, বাদাম মনে রাখুন।

নিয়মিত ব্যায়াম করুন

প্রতিদিন ব্যায়াম করা চ্যালেঞ্জিং হতে পারে, কিন্তু আপনি কি জানেন যে প্রতিটি ব্যায়ামই গুরুত্ত্বপূর্ণ? খাবারের পর হাঁটাহাঁটি করা, মেঝে ঝাড়ু দেওয়া, বা সিঁড়ি দিয়ে ওঠা – এসবই আপনার স্বাস্থ্যের উন্নতি করতে পারে। যদি আপনি একজন প্রাপ্তবয়স্ক হন, তাহলে প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট মাঝারি মাত্রার ব্যায়াম করার চেষ্টা করুন। অতিরিক্ত স্বাস্থ্য সুবিধার জন্য, প্রাপ্তবয়স্কদের তাদের মাঝারি ব্যায়াম ৩০০ মিনিটে বা সমমানের পরিমাণে বাড়ানো উচিত। আপনার যদি ছেলেমেয়ে বা কিশোর-কিশোরী থাকে, তাদের সাথে সক্রিয় থাকুন এবং তাদের প্রতিদিন ৬০ মিনিট ব্যায়াম করতে সাহায্য করুন। শারীরিক কার্যকলাপের ক্ষেত্রে অনেক পরিবেশগত বা মানসিক বাধা থাকতে পারে, কিন্তু সর্বদা মনে রাখবেন শারীরিক কার্যকলাপ হৃদপিণ্ড, শরীর এবং মনের জন্য উল্লেখযোগ্য স্বাস্থ্য সুবিধা দেয়।

অ্যালকোহল সেবন সীমিত করুন

জানেন কি! অ্যালকোহল সেবন ২০০ এর বেশি রোগ, আঘাত এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার জন্য দায়ী। অ্যালকোহল আঘাতের ঝুঁকি বাড়ায়, সেইসাথে দীর্ঘমেয়াদী প্রভাব যেমন যকৃতের ক্ষতি, ক্যান্সার, হৃদরোগ এবং মানসিক অসুস্থতা বাড়ায়। যে কোনো পরিমাণে অ্যালকোহল সেবন করা শরীরের জন্য অনেক ঝুঁকি বহন করে। আপনি যদি অ্যালকোহল সেবন করেন, তাহলে আপনার অ্যালকোহল সেবনের অভ্যাস নিয়ে স্বাস্থ্যকর্মীর সাথে কথা বলতে পারেন।

ধূমপান ও তামাক থেকে বিরত থাকুন

তামাক বা ধূমপান ছেড়ে দেওয়ার উপকারিতা শেষ সিগারেট খাওয়ার ২০ মিনিটের মধ্যেই শুরু হয়। যে কোনো ধরণের তামাকের ব্যবহার এবং তামাকের ধোঁয়ায় এক্সপোজার ক্ষতিকারক। তামাক ছেড়ে দেওয়া আপনার হৃদরোগ, ক্যান্সার, ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমোনারি ডিজিজ (COPD) এবং অন্যান্য রোগের ঝুঁকি কমায়। ধূমপান আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক এবং এর দীর্ঘমেয়াদী পরিণতি রয়েছে, বিশেষ করে তরুণদের জন্য, কারণ ব্যবহারকারীরা নিকোটিন এবং অন্যান্য ক্ষতিকারক রাসায়নিকের সংস্পর্শে আসে।

আপনার যৌন স্বাস্থ্যের খেয়াল রাখুন

যৌনস্বাস্থ্য সুস্থ জীবনের জন্য অত্যাবশ্যক। শুধুমাত্র শারীরিক সংযোগের চেয়ে যৌনসঙ্গম অনেক বেশি সম্মান, আনন্দ এবং নিরাপত্তাদায়ক। যৌন কার্যকলাপের সময় সহিংসতা থেকে মুক্ত থাকা উচিত। এ সময় নিরাপদ থাকাও গুরুত্বপূর্ণ! যৌন কার্যকলাপের সময় কনডম ব্যবহার যৌন সংক্রামিত রোগ (এসটিআই), অনিচ্ছাকৃত গর্ভাবস্থা এবং এইচআইভি প্রতিরোধে সাহায্য করে।

মানসিক স্বাস্থ্য সুস্থ রাখতে মানুষের সাথে সংযোগ স্থাপন করুন

একাকীত্ব একটি গুরুতর স্বাস্থ্য ঝুঁকি। গবেষণায় দেখা গেছে যে, সামাজিক একঘেয়েমি এবং একাকীত্ব শারীরিক ও মানসিক স্বাস্থ্য, জীবনযাত্রার মান এবং দীর্ঘায়ুকে প্রভাবিত করে। বন্ধু বা পরিবারের সাথে মুখোমুখি বা ডিজিটাল যোগাযোগ আপনাকে আরও সার্থক সামাজিক সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করতে পারে। আপনার দৈনন্দিন জীবনে যে কোন মানসিক স্বাস্থ্য সমস্যা বা চাপযুক্ত পরিস্থিতি মোকাবিলা করতে নিজের প্রতি সদয় থাকা এবং ভালো মানসিকতার অভ্যাস গড়ে তোলা গুরুত্বপূর্ণ।

টিকা গ্রহণ করুন

নিশ্চিত করুন আপনি এবং আপনার পরিবার নিয়মিত টিকা গ্রহণের সাথে আপডেটেড আছেন। টিকা আপনার শরীরের প্রতিরক্ষা গড়ে তোলার ক্ষেত্রে কাজ করে, রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়। যদি আপনার এমন সন্তান থাকে যারা কোভিড -১৯ মহামারীর সময় জরুরী টিকা গ্রহণ করতে পারেনি, তাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য আপনার স্বাস্থ্য সেবাদাতার সাথে পরামর্শ করুন।

সঠিকভাবে অ্যান্টিমাইক্রোবিয়াল ঔষধ সেবন করুন

ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক এবং পরজীবীরা সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়েছে এবং এখন কিছু কিছু ওষুধের প্রতি আর সাড়া দেয় না। অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধকতা সংক্রমণের চিকিৎসাকে আরও কঠিন করে তোলে, কখনও কখনও একেবারেই অসম্ভব করে তোলে, ফলে রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি, গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর হার বাড়ায়। অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধকতা মোকাবিলায় আপনার ভূমিকা পালন করতে, আপনার স্বাস্থ্য সেবাদানকারী দ্বারা নির্ধারিত হলেই কেবল অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য অ্যান্টিমাইক্রোবিয়াল গ্রহণ করুন।  আপনার চিকিৎসার সম্পূর্ণ মাত্রা শেষ করুন এবং অবশিষ্ট অ্যান্টিবায়োটিক অন্যদের সাথে ভাগ করবেন না। সাধারণ সর্দি ও ফ্লু এর চিকিৎসার জন্য অ্যান্টিবায়োটিক গ্রহণ করবেন না, অ্যান্টিবায়োটিক ভাইরাল সংক্রমণের বিরুদ্ধে কাজ করে না।

হাত ধৌত করুন

পরিষ্কার হাত সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে সাহায্য করে। নিশ্চিত করুন যে আপনি সাবান ও পানি ভিত্তিক বস্তূ ব্যবহার করে সঠিকভাবে হাত ধুচ্ছেন।

১০

নিয়মিত চেকআপ করুন

নিয়মিত, বার্ষিক চেকআপের জন্য আপনার স্বাস্থ্য সেবাদাতার নিকট ভিজিট করুন। এই ভিজিটগুলো আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ ও উচ্চ রক্তচাপ প্রতিরোধে সাহায্য করে, বিশ্বের এক নম্বর নিঃশব্দ ঘাতক এটি। অধিকাংশ লোকই জানে না যে তাদের উচ্চ রক্তচাপ রয়েছে। সঠিক চিকিৎসা ছাড়া, নিয়ন্ত্রণহীন উচ্চ রক্তচাপ পরবর্তী জীবনে গুরুতর স্বাস্থ্য জটিলতা সৃষ্টি করতে পারে। আপনার স্বাস্থ্য সেবাদাতার সাথে নিয়মিত চেকআপ আপনাকে হেপাটাইটিস, এইচআইভি, যক্ষ্মা বা যৌনবাহিত সংক্রমণের ঝুঁকি কমাতে সাহায্য করবে। হৃদরোগ বা ডায়াবেটিসের মতো অসংক্রামক রোগগুলির নির্ণয় এবং ব্যবস্থাপনায় সহায়ক হতে পারে। যথাক্রমে মহিলা এবং পুরুষদের জন্য, প্যাপ স্মিয়ার বা প্রোস্টেট পরীক্ষার মতো স্বাস্থ্য স্ক্রিনিং, ক্যান্সার শনাক্ত করতে সাহায্য করতে পারে।