Top 10 Hospitals in Bogura

Top 10 Hospitals in Bogura

বগুড়া জেলা বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রাজশাহী বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। উপজেলার সংখ্যানুসারে বগুড়া বাংলাদেশের একটি “এ” শ্রেণীভুক্ত জেলা। বাংলাদেশের উত্তরবঙ্গে এক ঐতিহ্যবাহী প্রাচীন জনপদ গড়ে উঠেছিল এই বগুড়ায়। প্রাচীন পুণ্ড্র রাজ্যের রাজধানী পুণ্ড্রবর্ধনের বর্তমান নাম মহাস্থানগড়, যা বগুড়া জেলায় অবস্থিত। বগুড়ার উত্তরে গাইবান্ধা ও জয়পুরহাট জেলা পশ্চিমে নওগাঁ জেলা, দক্ষিনে সিরাজগঞ্জ জেলা এবং পুর্বে যমুনা নদী। বগুড়া দইয়ের জন্য খুব বিখ্যাত। বগুড়া শহর থেকে ১১ কি.মি. উত্তরে মহাস্থানগড় অবস্থিত, যা একসময় প্রাচীন বাংলার রাজধানী ছিল এবং সে সময় পুণ্ড্রনগর নামে পরিচিত ছিল। বগুড়াকে উত্তরবঙ্গের রাজধানী ও প্রবেশদ্বার বলা হয়। বগুড়া উত্তরবঙ্গের অন্যতম প্রধান শহর। এছাড়াও বগুড়া শিক্ষানগরী নামে পরিচিত। বগুড়া পৌরসভা বাংলাদেশের সবচেয়ে বড় পৌরসভা। বর্তমানে বগুড়া সার্ক এর সংস্কৃতি রাজধানী। বগুড়ায় অনেক আধুনিক ও মানসম্মত হাসপাতাল এবং হেলথ কেয়ার রয়েছে, তন্মধ্য হতে সেরা ১০টি বেসরকারি হাসপাতাল এবং হেলথ কেয়ার সম্পর্কে নিম্নে সংক্ষেপে বর্ণনা করা হয়েছে।

আসুন আমরা বগুড়ার সেরা ১০ হাসপাতাল সম্পর্কে জেনে নিই।

টিএমএসএস মেডিকেল কলেজ এন্ড রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল (TMC & RCH ), টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের একটি কেন্দ্রবিন্দু। রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতাল (RCH ) ১৯৯৫ সালে বগুড়া শহরের ঠেঙ্গামারা তে টেরে দেস হোমস-নেদারল্যান্ডসের আর্থিক সহায়তায়, টিএমএসএস-এর প্রতিষ্ঠাতা, নির্বাহী পরিচালক অধ্যাপক ডাঃ হোসনে-আরা বেগম দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৯৫ সালে প্রথম ধাপে ১০ শয্যার একটি হাসপাতাল চালু করা হয়। ২০০৮ সালে Medical College Operational (মেডিকেল কলেজ অপারেশনাল) নীতির শর্ত অনুযায়ী, ক্লিনিকাল শিক্ষার সুবিধার্থে এই হাসপাতালটিকে ২৫০ শয্যা বিশিষ্ট করা হয়। বর্তমানে এখানে শয্যা সংখ্যা ৮৫০-এ উন্নীত করা হয়েছে। এটি অত্যাধুনিক যন্ত্রপাতি এবং সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত একটি হাসপাতাল, এখানে জরুরী বিভাগ সহ, অভ্যন্তরীণ এবং বহিরঙ্গন রোগীদের জন্য সার্বক্ষণিক পরিষেবা প্রদান করা হয় । এটি বগুড়ার সেরা হাসপাতালগুলোর মধ্যে অন্যতম।

গাক চক্ষু হাসপাতাল, এটি গ্রাম উন্নয়ন কর্ম (GUK ) এর একটি অঙ্গ প্রতিষ্ঠান। হাসপাতালটি বগুড়া শহরের বনানীতে অবস্থিত। এটি একটি উন্নতমানের বেসরকারি হাসপাতাল। বগুড়া এর টপ ১০ টি হাসপাতাল মধ্যে এটি  একটি শীর্স্থানীয় চক্ষু হাসপাতাল। এখানে দক্ষ ডাক্তার, নার্স, টেকনিশিয়ান্স ও এডমিনিস্ট্রেটর রয়েছে। অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম দ্বারা গাক চক্ষু হাসপাতালের চিকিৎসা সেবা পরিচালনা করা হয়। এখানে খুব স্বল্প মূল্যে বিশ্বমানের চক্ষু সেবা প্রদান করা হয়। এখানে  শহর,গ্রাম থেকে সকলশ্রেণীর  মানুষ উন্নত চক্ষু সেবা নেওয়ার জন্য আসে।

গ্রামীণ গ্রীন চিলড্রেন (জিসি) চক্ষু হাসপাতাল,এটি গ্রামীণ হেলথ কেয়ার সার্ভিসেস লিমিটেডের কেন্দ্রীয় প্রতিষ্ঠান। এটি বগুড়া জেলার বনানী (বেতগাড়ী) তে অবস্থিত। ২০০৭ সালে হাসপাতাল টি উদ্যোধন করা হয়। গ্রামীণ জিসি চক্ষু হাসপাতালে  আধুনিক যন্ত্রপাতি ও সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। অভিজ্ঞ ও প্রশিক্ষিত চক্ষু বিশেষজ্ঞ ও নার্সদের দ্বারা হাসপাতাল টি পরিচালিত। এখানে চোখের  সব ধরণের চিকিৎসা ও অপারেশন সেবা প্রদান করা হয়। ফ্যাকো ইমালসিফিকেশন মেশিন ব্যবহার করে চোখের ছানি সার্জারি করার ক্ষেত্রে এখানের চক্ষু বিশেষজ্ঞদের বিশেষ প্রশিক্ষণ এবং দক্ষতা রয়েছে। উক্ত হাসপাতালে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে রুগীদের চক্ষু সেবা প্রদান করা হয়।হাসপাতাল টি  উত্তরবঙ্গে চক্ষু সেবা প্রদানের দিক দিয়ে শীর্ষস্থানে রয়েছে।

ডক্টর’স ক্লিনিক, বগুড়ার অন্যতম সেরা ক্লিনিক। ডক্টর’স ক্লিনিক হলো বগুড়ার একটি নির্ভরযোগ্য সেবা প্রতিষ্ঠানের নাম। কেননা ক্লিনিকটি ভালো সুযোগ-সুবিধা ও অভিজ্ঞ চিকিৎসকদের দ্বারা পরিচালিত একটি অত্যাধুনিকমানের   ক্লিনিক। স্বল্প খরচে যেকোনো ধরণের রোগের চিকিৎসার জন্য একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। বর্তমানে ক্লিনিকটি প্রায় সবধরণের উন্নত সেবা দিয়ে আসছে। এটাই বগুড়ায় এই ক্লিনিকের সুনামের মূল কারণ। ক্লিনিকটির বগুড়া শহরে কয়েকটি শাখা বিদ্যমান রয়েছে।

হেলথ সিটি স্পেশালাইজড হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার, এটি বগুড়া শেরপুর রোডে অবস্থিত। এটি একটি উন্নতমানের প্রাইভেট হাসপাতাল। বগুড়া এর টপ ১০ টি হাসপাতাল মধ্যে এটি অন্যতম হাসপাতাল। এই হাসপাতাল বিভিন্ন ধরণের চিকিৎসা ও স্বাস্থ্যসেবা প্রদান করে। এখানে সবধরণের সুযোগ-সুবিধা দিয়ে রুগীদের সেবা করা হয়। হাসপাতালটি জনসাধারণকে বিশ্বমানের চিকিৎসা সেবা দিয়ে আসছে।  সমস্ত চিকিৎসা সরঞ্জামাদি অত্যাধুনিক মানের। ২৪ ঘন্টা জরুরি পরিষেবার ব্যবস্থা রয়েছে।

সাইক জেনারেল হাসপাতাল, বাংলাদেশে সনামধন্য যেসকল গ্রুপ অব কোম্পানি রয়েছে তার মধ্যে সাইক গ্রুপ একটি। স্বাস্থ্য সেবার বিকাশে “সাইক গ্রুপ” এর সন্মানিত চেয়ারম্যান ‘আবু হাসনাত মোঃ ইয়াহিয়া,’ ও সন্মানিত ম্যানেজিং ডিরেক্টর ‘সোহেলী ইয়াসমিন’ সাইক জেনারেল হাসপাতাল প্রতিষ্ঠা করেন। বগুড়া ঠনঠনিয়া ভাই পাগলা মাজারের দক্ষিণ পার্শে অবস্থিত সাইক জেনারেল হাসপাতাল, যাত্রার প্রারম্ভকাল থেকেই সঠিক স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের মাধ্যমে সুনাম অর্জন করেছে। দেশের সরকারী ও বেসরকারী হাসপাতাল-এর স্বনামধন্য ডাক্তারগণ, নিয়মিত সাইক জেনারেল হাসপাতাল-এ চিকিৎসা সেবা দিয়ে আসছেন। সাইক-এ রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন মেডিকেল ল্যাবরেটরি এবং রোগীদের সঠিক রোগ নির্ণয় করার লক্ষ্যে দক্ষ মেডিকেল টেকনোলজিস্ট। হাসপাতালটি সর্বদা রোগীর স্বার্থে কাজ করে, নিবিড় যত্ন এবং চমৎকার স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে বিশেষজ্ঞ ডাক্তার ও আধুনিক যন্ত্রপাতি দ্বারা পরীক্ষা নিরীক্ষা এবং সর্বনিম্ন খরচের মধ্যে কার্যকরী চিকিৎসা প্রদানে হাসপাতালটি প্রতিশ্রুতিবদ্ধ। এটি বগুড়ার সেরা হাসপাতালগুলোর মধ্যে একটি।

রেইনবো কমিউনিটি হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার, হাসপাতালটি  এমন একটি স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান, যেখানে বিশেষজ্ঞ চিকিৎসক, কর্মী এবং আধুনিক সরঞ্জামাদি দ্বারা চিকিৎসা সেবা  প্রদান করা হয়। দীর্ঘমেয়াদী রোগীর জন্য অতিযত্ন সহকারে নার্সিং সেবা প্রদান করা হয় । এটি বগুড়া কলোনীতে অবস্থিত। এখানে উন্নত মানের অপারেশন থিয়েটার রয়েছে। সকলধরণের প্যাথলজিক্যাল টেস্ট এখানে নিখুঁতভাবে করা হয়।

ইনডিপেনডেন্ট জেনারেল হাসপাতাল,এটি বগুড়া জলেশ্বরীতলায় অবস্থিত। প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে আজ পর্যন্ত ইনডিপেনডেন্ট জেনারেল হাসপাতাল মানসম্পন্ন সেবার ব্যাপারে আপোস করেনি এবং বেসরকারী চিকিৎসা সেবায় অন্যতম সেরা হাসপাতাল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। রোগীকে সর্বোত্তম সেবা দিতে তাদের পেশাদার স্বাস্থ্যসেবক দল প্রতিশ্রুতিবদ্ধ। এটি আউটডোর এবং ইনডোর দুই ধরনের ডায়াগনস্টিক সেবা প্রদান করছে। রোগীর জন্য সম্ভাব্য সর্বোত্তম চিকিৎসা সেবা দেওয়াই হাসপাতালটির  মূল উদ্দেশ্য।

ইসলামী হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার, এটি বগুড়া মফিজ পাগলার মোড়ে অবস্থিত। হাসপাতালটি অভিজ্ঞতা সম্পন্ন ম্যানেজমেন্ট টীম দ্বারা পরিচালিত। স্বীকৃত এবং আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত চিকিৎসকগণ এখানে নিয়মিত চিকিৎসা সেবা দিচ্ছেন। হাসপাতাল টি চিকিৎসা সেবার দিক দিয়ে একটি নির্ভরযোগ্য হাসপাতাল, কেননা এখানে অত্যন্ত দক্ষতার সাথে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

সন্ধানী জেনারেল হাসপাতাল, এটি বগুড়া পিটি আই মোড়ে অবস্থিত। এই হাসপাতালে স্বনামধন্য স্বাস্থ্যকর্মীগণ রয়েছেন । হাসপাতালটি কম খরচে বিভিন্ন মানুষের সেবা করে আসছে। সাশ্রয়ী মূল্যে আধুনিক সুযোগ-সুবিধা দেওয়ার ক্ষেত্রে অবিশ্বাস্যভাবে এটি জনপ্রিয়। এখানে সকল ধরণের পরীক্ষা-নিরীক্ষা অত্যন্ত দক্ষতার সাথে সম্পন্ন করা হয়। এটি বগুড়ার সেরা ১০টি হাসপাতাল এর মধ্যে অন্যতম।