Top Ten Hospitals in Comilla

Top Ten Hospitals in Comilla

কুমিল্লা বাংলাদেশের দক্ষিণ-পূর্ব প্রান্তে অবস্থিত একটি মহানগরী। নগরীর পাশেই রয়েছে গোমতী নদী। প্রাচীন বাংলার শহর গুলোর মধ্যে কুমিল্লা একটি ছিল। এছাড়াও কুমিল্লা শহর একসময় এিপুরা রাজ্যের রাজধানী ছিল। কুমিল্লা শহরের ডুলিপাড়া এলাকায় রয়েছে কুমিল্লা বিমানবন্দর বিমানবন্দরে সাথে উঠেছে কুমিল্লার ইকোনমিক জোন ইপিজেড সহ বিভিন্ন শিল্প কারখানা ফলে বিমানবন্দর এলাকা হয়ে উঠেছে ব্যাবসা বাণিজ্যিক একটি শহর। কুমিল্লা শহর একটি বিভাগ কেন্দ্রীক শহর, আশেপাশের জেলাগুলো কুমিল্লায় আসে বেশি বিভিন্ন কর্মক্ষেত্রে। এছাড়াও কুমিল্লা শহরের ৫ কিলোমিটার দূরে উঠেছে বিবির বাজার স্থলবন্দর। কুমিল্লা সিটি কর্পোরেশনের আয়তন ৫৩.০৪ বর্গ কিলোমিটার। কুমিল্লা জেলায় অনেক আধুনিক হাসপাতাল ও হেলথ কেয়ার রয়েছে, তন্মধ্য হতে ১০ টি সেরা হাসপাতাল ও হেলথ কেয়ার সম্পর্কে নিম্নে সংক্ষেপে বর্ণনা করা হয়েছে।

আসুন আমরা কুমিল্লার সেরা দশ হাসপাতাল সম্পর্কে জেনে নিই।

কুমিল্লা মেডিকেল সেন্টার (প্রাঃ) লিঃ, কুমিল্লার একটি সেরা স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। তারা আত্মবিশ্বাসের সাথে আধুনিক ডায়াগনস্টিক সেবা প্রদান করে, এই পরিষেবাগুলি বিশেষজ্ঞ চিকিৎসক এবং অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে দক্ষ টেকনোলোজিস্ট দ্বারা প্রদান করা হয়। কুমিল্লা মেডিকেল সেন্টার (প্রাঃ) লিঃ এর  লক্ষ্য হল উচ্চ-মানের আন্তর্জাতিক মানের ডায়াগনস্টিক স্বাস্থ্যসেবা প্রদান করা। যার মাধ্যমে কুমিল্লা সহ অন্যান্য এলাকার মানুষদের চিকিৎসা চাহিদা পূরণ করতে সক্ষম হবে। এটি কুমিল্লার জনপ্রিয় হাসপাতালগুলোর একটি।

কুমিল্লা ট্রমা সেন্টার, ড. আব্দুল হক ২০০৮ সালে প্রতিষ্ঠিত করেন। প্রথমে একটি টিনশেড ভবনের নিচে যাত্রা শুরু করে। পরবর্তী 3/4 বছরের মধ্যে ট্রমা রোগীদের হৃদয় জয় করার কারণে একটি ১২ তলা বিল্ডিং করতে তারা বাধ্য হয়। অতঃপর রোগী অনুযায়ী জায়গা পর্যাপ্ত না হওয়ায় আবার ১৪ তলা বিল্ডিং উঠানো হয়েছে। এখন হাসপাতালটি  কুমিল্লার অন্যতম বৃহত্তম হাসপাতাল। এখানে সাশ্রয়ী মূল্যে রোগীদের উন্নত চিকিৎসা প্রদান করা হয়।

গোমতী হাসপাতাল প্রাঃ লিমিটেড, কুমিল্লা জেলার একটি সেরা স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। তারা আত্মবিশ্বাসের সাথে আধুনিক ডায়াগনস্টিক সেবা প্রদান করে। এই পরিষেবাগুলি বিশেষজ্ঞ চিকিৎসক এবং অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে দক্ষ টেকনোলোজিস্ট দ্বারা প্রদান করা হয়। গোমতী হাসপাতাল প্রাঃ লিমিটেডের লক্ষ্য হল উচ্চ-মানের আন্তর্জাতিক মানের ডায়াগনস্টিক স্বাস্থ্যসেবা প্রদান করা। যার মাধ্যমে কুমিল্লা সহ অন্যান্য এলাকার মানুষদের চিকিৎসা চাহিদা পূরণ করতে সক্ষম হবে। এটি কুমিল্লার জনপ্রিয় হাসপাতালগুলোর একটি।

সিডি প্যাথ এন্ড হাসপাতাল প্রাঃ লিঃ, ১৯৮৯ সালে ডায়াগনিস্টিক সেন্টার হিসাবে যাত্রা শুরু করে। ১৯৯২ সালে সম্পূর্ণ হাসপাতাল এবং ডায়াগনিস্টিক সেন্টার হিসাবে আবির্ভূত হয়। এটির প্রথম ইনডোর এবং আউটডোর বিভাগ লেটেস্ট  আধুনিক ডিভাইসের দ্বারা ক্লিনিকাল প্যাথলজি, মাইক্রোবায়োলজি এবং বায়ো-কেমিস্ট্রি বিভাগ সহ হার্ট/কার্ডিয়াক রোগের মেডিকেয়ার সার্ভিস শুরু করে। সিডি প্যাথ সর্বদা উৎসর্গকৃত মেডিকেয়ার সার্ভিস প্রদানের জন্য প্রস্তুত থাকে।

ময়নামতি মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল, কুমিল্লার শীর্ষ একটি হাসপাতাল। এটি ২০১১ সালে কুমিল্লার বারপাড়ায় প্রতিষ্ঠিত হয়েছে। এখানে সর্বদা বিশ্বমানের চিকিৎসা-সেবা প্রদান করা হয়। এটি স্বাস্থ্য শিক্ষায় ভূমিকা রাখার পাশাপাশি  প্রতিবছর তৈরি করছে শত শত চিকিৎসক যারা শহর থেকে শুরু করে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে পৌঁছে দিচ্ছে স্বাস্থ্য সেবা। কুমিল্লা অঞ্চলের মানুষ ছাড়া দূর-দূরান্ত থেকেও মানুষ এখানে এসে আধুনিক ও উন্নত চিকিৎসা সেবা গ্রহণ করেন প্রতিনিয়ত। এছাড়া অনেক গরীব ও অসহায় রোগীরাও এখান থেকে স্বল্প মূল্যে, কিছু কিছু ক্ষেত্রে বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করেন।

মুন হাসপাতাল লিঃ, কুমিল্লা ঝাউতলায় অবস্থিত পূর্বাঞ্চলের বৃহত্তম হাসপাতালগুলোর একটি। মুন হাসপাতাল ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে, এটি ১৫০ শয্যা সম্বলিত উন্নত মানের প্রাইভেট হাসপাতাল। রোগীদের সেবার জন্য অনেক অভিজ্ঞতা সম্পন্ন স্বাস্থকর্মীগণ এখানে আছেন। এখানে সব ধরণের ডায়াগনস্টিক পরিষেবা বিদ্যমান রয়েছে, নিম্নস্তর থেকে উচ্চস্তরের সকলশ্রেণীর মানুষ এই হাসপাতালে চিকিৎসার জন্য আসেন।

লাকসাম জেনারেল হাসপাতাল লিমিটেড, এখানে অত্যাধুনিক যন্ত্রপাতি দ্বারা সকল প্রকার পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করা হয়। হাসপাতালটি সর্বদা রোগীর স্বার্থে কাজ করে। নিবিড় যত্ন এবং চমৎকার স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে, বিশেষজ্ঞ ডাক্তার ও আধুনিক যন্ত্রপাতি দ্বারা পরীক্ষা-নিরীক্ষা এবং সর্বনিম্ন খরচের মধ্যে কার্যকরী চিকিৎসা প্রদানে হাসপাতালটি প্রতিশ্রুতিবদ্ধ।  এটি কুমিল্লার অন্যতম সেরা হাসপাতাল । কেননা হাসপাতাল টি ভালো সুযোগ-সুবিধা ও অভিজ্ঞ চিকিৎসকদের দ্বারা পরিচালিত একটি আধুনিক  হাসপাতাল।

ইস্টার্ন মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল, কুমিল্লার একটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল , যেটি ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। এটির মূল ক্যাম্পাস কুমিল্লার বুড়িচং উপজেলার কাবিলায় ঢাকা-চট্টগ্রাম বিশ্বরোডের পাশে অবস্থিত।ইস্টার্ন মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল কুমিল্লার বিশ্বস্ত স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান। চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান এবং সকল কর্মীদের দক্ষতা উন্নয়নে এটি ক্রমাগত অবদান রেখে বাংলাদেশের স্বাস্থ্য সেবা এবং মানবসম্পদ উন্নয়নে অগ্রগণ্য ভূমিকা পালন করছে। তাই উক্ত হাসপাতালটি কুমিল্লার শীর্ষ হাসপাতাল।

ডি এইচ হেলথ সেন্টার এন্ড হাসপাতাল, এটি কুমিল্লা টমছম ব্রিজ, ইপিজেড  রোডে অবস্থিত। প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে ডি এইচ হেলথ সেন্টার এন্ড হাসপাতাল মানসম্পন্ন সেবার ব্যাপারে আপোস করেনি এবং বেসরকারী চিকিৎসা সেবায় অন্যতম সেরা হাসপাতাল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। রোগীকে সর্বোত্তম সেবা দিতে তাদের পেশাদার স্বাস্থ্যসেবক দল প্রতিশ্রুতিবদ্ধ। এটি আউটডোর এবং ইনডোর দুই ধরনের ডায়াগনস্টিক সেবা প্রদান করছে। রোগীর জন্য সম্ভাব্য সর্বোত্তম চিকিৎসা সেবা দেওয়া ই হাসপাতালটির মূল উদ্দেশ্য।

মডার্ন হাসপাতাল, এখানে একটি বিশ্বমানের হাসপাতালের সমস্ত বৈশিষ্ট্য রয়েছে। কেননা এটি বিস্তৃত পরিষেবা সম্পন্ন বিশেষজ্ঞ ডাক্তার ও  অত্যাধুনিকমানের চিকিৎসা সরঞ্জাম সমৃদ্ধ একটি হাসপাতাল।  হাসপাতালটি স্বাস্থ সেবা বিভাগের অগ্রগতির একটি জীবন্ত প্রদর্শনী।মডার্ন হাসপাতালের দক্ষ নার্স, টেকনিশিয়ান এবং এডমিনিস্ট্রেটরগণ, অত্যাধুনিক যন্ত্রপাতি দ্বারা চিকিৎসা সেবা দিয়ে আসছেন। এটি কুমিল্লার সেরা হাসপাতালগুলোর একটি।