Best 10 Hospitals in Rangpur

Best 10 Hospitals in Rangpur

রংপুর বাংলাদেশের রংপুর বিভাগের অন্যতম প্রধান শহর এবং ১৮৬৯ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের প্রাচীনতম একটি পৌর কর্পোরেশন। রংপুর শহর ১৭৬৯ সালের ১৬ ডিসেম্বর বিভাগীয় সদর দপ্তর হিসেবে স্বীকৃতি লাভ করে। ১৮৯০ সালে তৎকালীন পৌর কর্পোরেশনের চেয়ারম্যান ডিমলার জমিদার বাড়ির রাজা জানকীবল্লভ সেন রংপুর শহরে জলাবদ্ধতা ও মশার ও ম্যালেরিয়ার প্রাদুর্ভাব নিরসনে তার মা শ্যামাসুন্দরীর নামে যে খালটি পুনঃখনন করেন তাই আজকের শ্যামা সুন্দরী খাল নামে পরিচিত এবং তার দানকৃত বাগান বাড়ির জমিতে ১৮৯২ খ্রিষ্টাব্দে আজকের পৌরসভা ভবনটি গড়ে ওঠে। বর্তমানে আয়তনে দ্বিতীয় রংপুর সিটি কর্পোরেশনের আয়তন ২০৫.৭০ বর্গ কি.মি.। রংপুর সাতশত বছরের ঐতিহ্য “শতরঞ্জি”, “হাড়িভাঙ্গা আম”,”তামাক” এর জন্য বিখ্যাত। রংপুরকে “বাহের দেশ” বলা হয়। রংপুর শহরে বিশ্বমানের অনেক হাসপাতাল ও হেলথ কেয়ার রয়েছে , তন্মধ্য হতে নিম্নে সেরা ১০টি বেসরকারি হাসপাতাল ও হেলথ কেয়ার সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হয়েছে।

আসুন আমরা রংপুরের সেরা ১০ হাসপাতাল সম্পর্কে জেনে নিই।

প্রাইম মেডিকেল কলেজ হাসপাতাল, এটি রংপুর এর সেরা একটি হাসপাতাল।  এটির  আনুষ্ঠানিকভাবে ১৭ আগস্ট ২০০৭ সালে ৩১০ শয্যা ধারণ ক্ষমতা নিয়ে  কার্যক্রম শুরু করা হয়েছিল, যা এখন ৭৫০ শয্যায় বাড়ানো হয়েছে। হাসপাতালটি সব ধরনের চিকিৎসা ও সার্জিক্যাল সেবা প্রদান করে। হাসপাতালে সুসজ্জিত মেডিকেল, জেনারেল সার্জিক্যাল, নিউরোসার্জারি ইউনিট এবং নবজাতক আইসিইউ রয়েছে। বিশেষজ্ঞ ও দক্ষ ডাক্তারগণ এবং নার্সগণ নিয়মিত উন্নত মানের চিকিৎসা সেবা দিয়ে আসছেন। এটি রংপুর পীরজাবাদে অবস্থিত।

রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল (ডক্টরস কমিউনিটি হাসপাতাল প্রাইভেট লিমিটেড)। উত্তরবঙ্গের দরিদ্র ও বঞ্চিত গ্রামীণ জনগণের জন্য চিকিৎসা শিক্ষার সর্বোচ্চ মান প্রদান এবং একটি মডেল হাসপাতাল প্রতিষ্ঠা , ডাঃ মোঃ মফিজউদ্দিন সরকারের স্বপ্নের রূপান্তর। ১৯৭৫ সালে ডাঃ মোঃ মফিজউদ্দিন সরকার, রংপুরে নাজিমুদ্দিন পলি ক্লিনিক নামে একটি প্রাইভেট ক্লিনিক নির্মাণ করেন, যা উত্তরবঙ্গে প্রথম ছিল। তার মৃত্যুর পর, তার স্বপ্নের প্রতি শ্রদ্ধা জানাতে, তার পরিবারের সদস্য এবং রংপুরের আরও কিছু উৎসাহী ব্যক্তি ২০০০ সালে তার সুযোগ্য পুত্র জনাব মো: নাজমুল আহসান সরকারের নেতৃত্বে ১০০ শয্যা বিশিষ্ট ডক্টরস কমিউনিটি হাসপাতাল (প্রা.) লিমিটেড প্রতিষ্ঠা করেন। এটি চিকিৎসা সেবার দিক দিয়ে রংপুরে একটি জনপ্রিয় হাসপাতাল।

নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ ও হাসপাতাল,এখানে অত্যাধুনিক যন্ত্রপাতি দ্বারা সকল প্রকার পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা সেবা প্রদান করা হয়। হাসপাতালটি সর্বদা রোগীর স্বার্থে কাজ করে। নিবিড় যত্ন এবং চমৎকার স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে, বিশেষজ্ঞ ডাক্তার ও আধুনিক যন্ত্রপাতি দ্বারা পরীক্ষা-নিরীক্ষা এবং সর্বনিম্ন খরচের মধ্যে কার্যকরী চিকিৎসা প্রদানে হাসপাতালটি প্রতিশ্রুতিবদ্ধ।  এটি রংপুরের অন্যতম সেরা হাসপাতাল । কেননা হাসপাতাল টি ভালো সুযোগ-সুবিধা ও অভিজ্ঞ চিকিৎসকদের দ্বারা পরিচালিত একটি আধুনিক  হাসপাতাল।

গুড হেলথ হাসপাতাল, এটি রংপুর ধাপ রোডে অবস্থিত। প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে আজ পর্যন্ত গুড হেলথ হাসপাতাল মানসম্পন্ন সেবার ব্যাপারে আপোস করেনি এবং বেসরকারী চিকিৎসা সেবায় অন্যতম সেরা হাসপাতাল হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। রোগীকে সর্বোত্তম সেবা দিতে তাদের পেশাদার স্বাস্থ্যসেবক দল প্রতিশ্রুতিবদ্ধ। এটি আউটডোর এবং ইনডোর দুই ধরনের ডায়াগনস্টিক সেবা প্রদান করছে। রোগীর জন্য সম্ভাব্য সর্বোত্তম চিকিৎসা সেবা দেওয়াই হাসপাতালটির  মূল উদ্দেশ্য। এটি রংপুরের সেরা হাসপাতালগুলোর একটি।

ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতাল রংপুর লিমিটেড, রংপুরের একটি বৃহত্তম এবং দ্রুত উন্নয়নশীল হাসপাতাল। হাসপাতালটি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এটি একটি ৬০ শয্যা বিশিষ্ট হাসপাতাল। এটা বিশ্বাসযোগ্য যে, হাসপাতালটি রংপুরের একটি অগ্রগামী বেসরকারি হাসপাতাল হিসেবে এগিয়ে যাবে। হাসপাতালটি তার নিজস্ব ভবনে দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করে। উক্ত হাসপাতালের  ৮ তলা বিশিষ্ট ভবন রয়েছে। এতে ২টি গাইনি ওটি (OT ) সহ ৩টি অপারেশন থিয়েটার রয়েছে। পোস্ট অপারেটিভ বেড আছে ৬টি।

কছির উদ্দিন মেমোরিয়াল মেডিকেল কলেজ ও হাসপাতাল, রংপুরের সেরা  ১০ টি হাসপাতালের মধ্যে এটি  অন্যতম হাসপাতাল। রংপুর বাংলাদেশ ব্যাংক মোড়ে   হাসপাতালটি অবস্থিত। কছির উদ্দিন মেমোরিয়াল মেডিকেল কলেজ ও হাসপাতাল এ আধুনিক যন্ত্রপাতি ও সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। অভিজ্ঞ ও প্রশিক্ষিত ডাক্তার ও নার্সদের দ্বারা হাসপাতাল টি পরিচালিত। এখানে সব ধরণের চিকিৎসা ও অপারেশন সেবা প্রদান করা হয়। উক্ত হাসপাতালে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে রুগীদের  সেবা প্রদান করা হয়। হাসপাতাল টি রংপুরে চিকিৎসা সেবা প্রদানের দিক দিয়ে শীর্ষস্থানে রয়েছে।

হাইপারটেনশন এবং রিসার্চ সেন্টার রংপুর, ডাঃ ওয়াসিম-ওয়ালেদা বহুমুখী কল্যান ফাউন্ডেশনের একটি সহযোগী প্রতিষ্ঠান, যা ১৪ নভেম্বর ২০০৮ সালে একটি বিশেষ পরিষেবার অংশ হিসাবে উচ্চ রক্তচাপের ঝুঁকি, অসুস্থতা এবং মৃত্যুহার সম্পর্কে জনসচেতনতার উন্নতির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। এখানে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন মেডিকেল ল্যাবরেটরি এবং রোগীদের সঠিক রোগ নির্ণয় করার লক্ষ্যে দক্ষ মেডিকেল টেকনোলজিস্ট। বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক অনুমোদিত একটি রিসার্চ সেন্টার। এটি রংপুর ধাপ, জেল রোডে অবস্থিত।

রংপুর সেন্ট্রাল হাসপাতাল, চিকিৎসা বিজ্ঞানে বিশাল সম্ভাবনার দ্বার উন্মোচন এবং সকলের জন্য নার্সিং ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে, এই নতুন শতাব্দীর চ্যালেঞ্জ গ্রহণের আত্মবিশ্বাস নিয়ে রংপুরে রংপুর সেন্ট্রাল হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে। এখানে আধুনিক ডায়াগনস্টিক এবং অপারেশন থিয়েটারের ব্যবস্থা রয়েছে। এখানে সর্বাধুনিক প্রযুক্তি এবং চিকিৎসা সরঞ্জাম এর মাধ্যমে জটিল ও কঠিন রোগ নির্ণয় করা হয়। এটি রংপুরের টপ ১০ টি হাসপাতাল এর মধ্যে শীর্ষস্থান দখল করে আছে।

রেডিসন স্পেশালাইজড হাসপাতাল, এটি রংপুর ধাপ এ অবস্থিত। হাসপাতালটি অভিজ্ঞতা সম্পন্ন ম্যানেজমেন্ট টীম দ্বারা পরিচালিত। স্বীকৃত এবং আন্তর্জাতিকভাবে প্রশিক্ষিত চিকিৎসকগণ এখানে নিয়মিত চিকিৎসা সেবা দিচ্ছেন। হাসপাতাল টি চিকিৎসা সেবার দিক দিয়ে একটি নির্ভরযোগ্য হাসপাতাল। কেননা এখানে অত্যন্ত নির্ভরশীলতার সাথে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এটি রংপুরের একটি জনপ্রিয় হাসপাতাল।

 

আপডেট ডায়াগনস্টিক, এটি রংপুর জেল রোডে অবস্থিত। এই হাসপাতালে স্বনামধন্য স্বাস্থ্যকর্মীগণ রয়েছেন। এই ডায়াগনস্টিকটি কম খরচে বিভিন্ন শ্রেণীর মানুষের চিকিৎসা সেবা করে। হাসপাতালটি  সাশ্রয়ী মূল্যে আধুনিক সুযোগ-সুবিধা দেওয়ার ক্ষেত্রে অবিশ্বাস্যভাবে জনপ্রিয়। এখানে সকল ধরণের পরীক্ষা-নিরীক্ষা অত্যন্ত দক্ষতার সাথে সম্পন্ন করা হয়। এটি রংপুরের সেরা ১০টি চিকিৎসা প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম।