Top 10 Hospitals in Gazipur

Top 10 Hospitals in Gazipur

গাজীপুর জেলা বাংলাদেশের মধ্যাঞ্চলের ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। অবস্থানগত কারণে এটি বাংলাদেশের একটি বিশেষ শ্রেণীভুক্ত জেলা। ইতিহাস আর ঐতিহ্যের সংশ্লেষে কালোত্তীর্ণ মহিমায় আর বর্ণিল দীপ্তিতে ভাস্বর অপার সম্ভাবনায় ভরপুর গাজীপুর জেলা। মোগল – ব্রিটিশ – পাকিস্তান আমলে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে গাজীপুরের রয়েছে বীরত্বপূর্ণ ভূমিকা। গাজীপুরে রয়েছে ক্ষুদ্র/মাঝারী ও ভারী শিল্প কারখানাসহ দেশের তৈরী পোশাক শিল্পের বিরাট অংশ। গাজীপুর সিটি কর্পোরেশন বাংলাদেশের সবচেয়ে বড় সিটি করপোরেশন। মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সমাবেশ বিশ্ব ইজতেমা টঙ্গীর তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত হয়। এশিয়া মহাদেশের সবচেয়ে বড় সাফারি পার্ক বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক গাজীপুরে অবস্থিত। বাংলাদেশের একমাত্র টাকশাল বা টাকা তৈরির কারখানা, যেখানে দেশের সকল টাকা তৈরি করা হয় তা গাজীপুরে অবস্থিত। বাংলাদেশের একমাত্র অস্ত্র তৈরির কারখানাও গাজীপুরে অবস্থিত। বাংলাদেশের ১৩টি কেন্দ্রীয় কারাগারের মধ্যে সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ কাশিমপুর কেন্দ্রীয় কারাগার গাজীপুরে অবস্থিত। গাজীপুরে অনেক আধুনিক ও মানসম্মত হাসপাতাল রয়েছে, তন্মধ্য হতে ১০ টি সেরা হাসপাতাল সম্পর্কে নিম্নে সংক্ষেপে বর্ণনা করা হয়েছে।

আসুন আমরা গাজীপুরের সেরা ১০ হাসপাতাল সম্পর্কে জেনে নিই।

শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হসপিটাল অ্যান্ড নার্সিং কলেজ (এসএফএমএমকেপিজেএসএইচএন্ডএনসি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে নামকরণ করা হয়েছে। এটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃক প্রতিষ্ঠিত। ২৫০ শয্যার এই হাসপাতালটি কেপিজে হেলথকেয়ার বেরহাদ দ্বারা পরিচালিত, যা মালয়েশিয়ার একটি বিখ্যাত বেসরকারি স্বাস্থ্যসেবা সংস্থা। KPJ Healthcare Berhad এর বর্তমানে মালয়েশিয়ায় 29 টি হাসপাতালের সাথে একটি চেইন রয়েছে। হাসপাতালটি বৃহত্তর গাজীপুরে খুব খ্যাতির সাথে সেবা প্রদান করে যাচ্ছে , হাসপাতালটির সেবার মান অনেক অত্যাধুনিক। খুব সাশ্রয়ী মূল্যে সুদক্ষ ও বিশেষজ্ঞ ডাক্তারদের দ্বারা তারা সেবা প্রদান করে থাকে।

ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল, ইন্টারন্যাশনাল মেডিকেয়ার লিমিটেডের একটি উদ্যোগ, এটি একটি ৬৫০ শয্যা বিশিষ্ট টারশিয়ারি কেয়ার হাসপাতাল। বাংলাদেশের অনবদ্য খ্যাতিসম্পন্ন কয়েকজন  চিকিৎসক মেডিক্যাল টিমে দায়িত্বরত আছেন । এখানে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ভারত এবং ফিলিপাইন থেকে প্রশিক্ষিত নার্স  রয়েছে। ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল ঢাকার প্রাণকেন্দ্রের কাছে গাজীপুরের টঙ্গীতে অবস্থিত। হাসপাতালটির লক্ষ্য হলো বৃহত্তর গাজীপুর এবং রাজধানী শহরের উত্তর অংশে উন্নতমানের চিকিৎসা সেবা প্রদান করা। এটি গাজীপুরের শীর্ষ একটি হাসপাতাল।

টিএমএমসি হাসপাতাল, এটি গাজীপুরের কোনিয়াতে অবস্থিত ৬০০ শয্যা বিশিষ্ট একটি মাল্টিডিসিপ্লিনারি হাসপাতাল কমপ্লেক্স। এটি ইতিমধ্যেই চিকিৎসা সেবা ও গবেষণার উৎকর্ষ কেন্দ্র হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক ভাবে খ্যাতি অর্জন করেছে। হাসপাতালটি দুটি ৬ তলা বিশিষ্ট ভবনে অবস্থিত। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত রোগীরা প্রতিদিন বহির্বিভাগে ভর্তি হন। ইন-পেশেন্ট বিভাগে মোট ৬০০টি শয্যা রয়েছে যার মধ্যে 30টির বেশি শয্যা বিনামূল্যে। এখানে অনেক সাশ্রয়ী মূল্যে উন্নতমানের সেবা প্রদান করা হয়।

ঢাকা ইম্পেরিয়াল হাসপাতাল, গাজীপুরের অন্যতম সেরা হাসপাতাল। ঢাকা ইম্পেরিয়াল হাসপাতাল হলো গাজীপুরের একটি নির্ভরযোগ্য সেবা প্রতিষ্ঠানের নাম, কেননা এটি ভালো সুযোগ-সুবিধা ও অভিজ্ঞ চিকিৎসকদের দ্বারা পরিচালিত একটি অত্যাধুনিকমানের হাসপাতাল। স্বল্প খরচে যেকোনো ধরণের রোগের চিকিৎসার জন্য একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। বর্তমানে হাসপাতালটি প্রায় সবধরণের উন্নত সেবা দিয়ে আসছে। এটাই গাজীপুরে এই হাসপাতালের সুনামের মূল কারণ।

সিটি মেডিকেল কলেজ (সিএমসি) হাসপাতাল বাংলাদেশের গাজীপুরে অবস্থিত। এটি ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ইহা একটি বিশ্বমানের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। স্ট্যান্ডার্ড হাসপাতাল ব্যবস্থাপনা হিসাবে খুব ভাল একটি হাসপাতাল। রোগীদের সেবার জন্য অনেক ভালো স্বাস্থকর্মীগণ এখানে আছেন। এখানে সব ধরণের ডায়াগনস্টিক পরিষেবা বিদ্যমান রয়েছে। এটি একটি উন্নতমানের হাসপাতাল। নিম্নস্তর থেকে উচ্চস্তরের সকলশ্রেণীর মানুষ এই হাসপাতালে যান, কারণ সেরা ডাক্তারগণ এখানে সেরামানের চিকিৎসা পরিষেবা দেয়। এটি গাজীপুরের সেরা হাসপাতালগুলোর একটি।

শিলমুন স্পেশালাইজড হাসপাতাল, এটি টঙ্গী গাজীপুরে অবস্থিত। এখানে বাংলাদেশের নামকরা চিকিৎসকগণ রয়েছেন, পাশাপাশি অত্যন্ত দক্ষ টেকনিসিয়ান এবং নার্স রয়েছে যারা নিয়মিতভাবে রোগীদের সেবা দিয়ে আসছেন। শিলমুন স্পেশালাইজড হাসপাতাল বিস্তৃত পরিসরে চিকিৎসা, সেবা, সরঞ্জাম , প্রযুক্তি, পরিবেশ এবং সেবার মান বজায় রাখে যা একটি বিশ্বমানের হাসপাতালের বৈশিষ্ট্য। এটি গাজীপুরের জনপ্রিয় একটি হাসপাতাল।

খাজা বদরুদ্দুজা মডার্ন হাসপাতাল, এখানে একটি বিশ্বমানের সেবা প্রতিষ্ঠানের সমস্ত বৈশিষ্ট্য রয়েছে। কেননা এটি বিস্তৃত পরিষেবা সম্পন্ন বিশেষজ্ঞ ডাক্তার ও  অত্যাধুনিকমানের চিকিৎসা সরঞ্জাম সমৃদ্ধ একটি চিকিৎসালয়। হাসপাতালটি  স্বাস্থ সেবা বিভাগের অগ্রগতির একটি জীবন্ত প্রদর্শনী। খাজা বদরুদ্দুজা মডার্ন হাসপাতালের দক্ষ নার্স, টেকনিশিয়ান এবং এডমিনিস্ট্রেটরগণ, অত্যাধুনিক যন্ত্রপাতি দ্বারা চিকিৎসা সেবা দিয়ে আসছেন। এটি গাজীপুরের সেরা চিকিৎসালয়গুলোর একটি।

আল-হেরা হাসপাতাল গাজীপুরের হাসপাতালগুলোর মধ্যে একটি বিশিষ্ট নাম। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং ২০০৪ সালে এটি  নিবন্ধিত হয়।  আল-হেরা হাসপাতাল আজ পর্যন্ত তার খ্যাতি বজায় রেখেছে। ১০০ প্লাস স্টাফ সহ একটি ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, মাওনা, শ্রীপুর, গাজীপুরে অবস্থিত। দক্ষ গাইনোকোলজিস্ট ডাঃ মরিয়ম আক্তারের সহযোগিতায় ডাঃ মোঃ আবুল হোসেন এটি প্রতিষ্ঠিত করে । হাসপাতালটি  আধুনিক সুবিধা সহ  স্বনামধন্য মেডিকেল অফিসার, দক্ষ নার্স এবং টেকনিশিয়ানদের দ্বারা পরিচালিত হয়।

তানহা হেলথ কেয়ার হাসপাতাল, এটি গাজীপুর কালিয়াকৈর এ অবস্থিত। এই হাসপাতালে স্বনামধন্য স্বাস্থ্যকর্মীগণ রয়েছেন। এখানে কম খরচে বিভিন্ন মানুষের সেবা করে থাকে। হাসপাতালটি সাশ্রয়ী মূল্যে আধুনিক সুযোগ-সুবিধা দেওয়ার ক্ষেত্রে অবিশ্বাস্যভাবে জনপ্রিয়। এখানে সকল ধরণের পরীক্ষা-নিরীক্ষা অত্যন্ত দক্ষতার সাথে সম্পন্ন করা হয়। এটি গাজীপুরের সেরা ১০টি হাসপাতাল এর মধ্যে অন্যতম।

মেডিপ্যাথ হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার ,একটি বিশ্বমানের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। স্ট্যান্ডার্ড হাসপাতাল ব্যবস্থাপনা হিসাবে খুব ভাল একটি হাসপাতাল। রোগীদের সেবার জন্য অনেক ভালো স্বাস্থকর্মীগণ এখানে আছেন। এখানে সব ধরণের ডায়াগনস্টিক পরিষেবা বিদ্যমান রয়েছে। এটি একটি উন্নতমানের প্রাইভেট হাসপাতাল। নিম্নস্তর থেকে উচ্চস্তরের সকলশ্রেণীর মানুষ এই হাসপাতালে যান, কারণ সেরা ডাক্তারগণ এখানে সেরামানের চিকিৎসা পরিষেবা দেয়। এটি গাজীপুরের সেরা হাসপাতালগুলোর একটি।